Header Ads

Header ADS

আমার ছেলে মারা গেলে আমি ষাঁড় কুরবানী দেবো’ বলার পর ছেলে মারা গেলে করণীয় কী?


 

আমার ছেলে  মারা গেলে আমি  ষাঁড় কুরবানী দেবো’
বলার পর ছেলে মারা গেলে করণীয় কী?

প্রশ্ন
আসসালামু আলাইকুম
প্রশ্ন: মুফতি সাহেব !
গত কিছুদিন পূর্বে  এক ব্যক্তি তার সন্তানের  প্রতি বিরক্ত  হয়ে  তাকে বলেলেন, বদ/মাইশ ছেলে তুই মারা যা। তুই যদি  মারা যাস মারা গেলে আমি একটি ষাঁড় গরু কুরবানী দিব। ঘটনাক্রমে এই ছেলেটি কয়েকদিন পরেই মারা যায়‌।
এই অবস্থায় উক্ত ব্যক্তির উপরে কুরবানী বা গরু জবেহ করার হুকুম কি হবে জানাবেন?

প্রশ্ন কর্তা
নাজমুল হাসান সাকিব

বাজিতপুর/কিশোরগঞ্জ

 

উত্তর

بسم الله الرحمن الرحيم

ওয়ালাইকুম সালাম
উনার মান্নতকৃত জিনিস বা বস্তুটি পূর্ণ হওয়ার কারণে  তার জন্য এই মান্নতের কুরবানী করা ওয়াজিব বা আবশ্যক।
এবং
যদি ঐ ব্যক্তির  উপরে এমনিতেই কুরবানী ওয়াজিব বা আবশ্যক হয়ে থেকে থাকে, তাহলে এই মান্নতের কোরবানি টি স্বতন্ত্রভাবে দিতে হবে। আর ওয়াজিব  কুরবানী আলাদাভাবে দিতে হইবে।

উল্লেখ্য থাকে যে, মান্নতের কুরবানীর পশুর  গোস্ত নিজেরা এবং নিজের নিকটাত্মীয়দের খাওয়ানো যায় না, সম্পূর্ণ গুশত গরীবদের মাঝে বন্টন করে দিতে হয়।

দলিল নাম্বার ০১

علق النذر بما هو معصية كقوله إن كلمت أبى فعلى نذر فهو كما لو علقه بمباح إن ابهم وكان عليه أن يحنث نفسه ويكفر لأنه إذا عرى عن النية فهو يمين وإن نوى شيئا بعينه فهو على ما نوى ولا يحنث نفسه فى المباح (بزازية، كتاب الأيمان، النوع الثالث فى النذر، على هامش الهندية-4\272، جديد-1\177)

দলিল নাম্বার ০
عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «مَنْ نَذَرَ نَذْرًا لَمْ يُسَمِّهِ، فَكَفَّارَتُهُ كَفَّارَةُ يَمِينٍ، وَمَنْ نَذَرَ نَذْرًا فِي مَعْصِيَةٍ، فَكَفَّارَتُهُ كَفَّارَةُ يَمِينٍ، وَمَنْ نَذَرَ نَذْرًا لَا يُطِيقُهُ فَكَفَّارَتُهُ كَفَّارَةُ يَمِينٍ، وَمَنْ نَذَرَ نَذْرًا أَطَاقَهُ فَلْيَفِ بِهِ (سنن أبى داود، كتاب الأيمان والنذور، باب من نذر نذرا لا يطيقه-2\478، دار السلام، رقم-3322)

দলিল নাম্বার ০৩

ومن نذر نذر مطلقا فعليه الوفاء…… بما سمى وإن علق النذر بشرط فوجد الشرط فعليه الوفاء بنفس النذر (هداية، كتاب الأيمان، باب ما يكون يمينا وما لايكون يمينا-2\483، المبسوط للسرخسى-8\163، الدر المختار مع رد المحتار-5\515)

দলিল নাম্বার ০৪

هذا فى الأضحية  الواجبة والسنة سواء إذا لم تكن واجبة بالنذر، وإن وجبت به فلا يأكل منها شيئا ولا يطعم غنيا سواء كان الناذر غنيا أو فقيرا لأن سبيلها التصدق (رد المحتار-9\473)

والله اعلم بالصواب
উত্তর প্রদানে
মুফতি লুৎফুর রহমান ফরায়েজী

উস্তাজুল ইফতা– জামিয়া কাসিমুল উলুম সালেহপুর, আমীনবাজার ঢাকা।
পরিচালক-তালীমুল ইসলাম ইনষ্টিটিউট এন্ড রিসার্চ সেন্টার ঢাকা।

পরিচালক: শুকুন্দী ঝালখালী তা’লীমুস সুন্নাহ দারুল উলুম মাদরাসা, মনোহরদী, নরসিংদী।

ইমেইলahlehaqmedia2014@gmail.com

No comments

Powered by Blogger.